জাতি গঠনে ছাত্র সমাজের ভূমিকা সম্পর্কিত আলোচনা সভায় - ভাষণ তৈরি


মাননীয় সভাপতি ও অধ্যক্ষ, সম্মানিত প্রধান অথিথি, বিশেষ অতিথি, উপস্থিত শ্রদ্ধেয় শিক্ষকমন্ডলী, সুধী অভিভাবাকবৃন্দ এবং সমবেত ছাত্র-ছাত্রী ভাই-বোনেরা। আপনারা আমার সালাম গ্রহণ করুন।

যে কোনো জাতির শ্রেষ্ঠ সম্পদ তরুণ সমাজ তথা ছাত্রসমাজ। ছাত্ররা সমাজের অবিচ্ছেদ্য ও অনুপম অংশ। তাই অনুপম সমাজ গঠনে কেবল ছাত্ররাই হয়ে উঠতে পারে প্রধান শক্তি। ছাত্রজীবনই জীবনের সর্বোৎকৃষ্ট সময়। তারাইজাতির ভবিষ্যৎ। আগামী দিনের রাষ্ট্রনায়ক, চিন্তাবিদ, দার্শনিক, চিকিৎসক, প্রকৌশলী সব কিছুই। কাজেই তাদের উন্নতি এবং অবনতির উপর নির্ভর করছে আগামী দিনের কল্পলোকের সোনালি দিনের সুখময় স্মৃতি। এখনই তারা শ্রমের মর্যাদা, সময়ানুবর্তিতা, শৃঙ্খলা বোধ, অধ্যবসায়, চরিত্র গঠন, দেশপ্রেম ও দেশ মেরামতের মতো গুনাবলি অর্জন করে আগামী দিনের প্রস্তুতি গ্রহণ করতে পারে। প্রবীণদের প্রাচীন ধ্যান-ধারণায় প্রগতির প্রখর তেজ সঞ্চারিত করতে পারে একমাত্র ছাত্ররাই। তারাই পারে সমাজের সকল শ্রেণি-পেশার মানুষের সকল ধরনের সমস্যাকে তাদের নবীন প্রভায় দূরীভূত করতে।

তাই সমাজ, জাতি ও দেশের কল্যাণ কামনাই ছাত্রদের ব্রত হওয়া উচিত। তাদেরকে দেশাত্ববোধে জাগ্রত হতে হবে। তাতে তারা দেশ গঠনে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে এবং উৎসাহী হবে। যে কোনো দেশের কল্যাণে ছাত্ররাই বাস্তব যুগোপযোগী ভূমিকা রাখতে পারে। তারা আর্থ-সামাজিক, উন্নয়নমূলক কর্মকান্ডে অংশগ্রহণ করে থাকে। দেশের যে কোনো সময়ে তারা বেশি কার্যকরী ভূমিকায় অবতীর্ণ হয়। কারণ, তারা চিরসবুজ, চিরতরুণ। আমাদের অতীতের ছাত্রসমাজ দেশের দুর্যোগে জীবন বাজি রেখে  ৫২, ৬২, ৬৬, ৬৯, ৭০ সালে এবং স্বাধীনতা সংগ্রামে অস্ত্র হাতে তুলে নিয়েছিল। তাদের রয়েছে গৌরবোজ্জ্বল ভূমিকা। আবার ৯০ সালের কথা আমাদের কাছে এখনো অতিত হয় নি।

তাদের এখনো দেশ গঠনে, বৃত্তিমূলক শিক্ষাদানে বয়স্ক শিক্ষা কেন্দ্রে কমপক্ষে একজন ছাত্র যদি দু জন করে নিরক্ষরকে অক্ষর দান করে তবে নিশ্চিত যে, বাংলাদেশ নিরক্ষরমুক্ত হবে। ছাত্রদের ঘুষ, দূর্নীতির বিরুদ্ধে সোচ্চার হয়ে নিজেদের অত্যন্ত সৎ করে গঢ়ে ত’ললে দেশ অদূর ববিষ্যতে দুর্নীতিমুক্ত হবে। সন্ত্রাস রুখে দিতে পারে একমাত্র ছাত্রসমাজ। নিজেদের মধ্যে ঐক্য করে দেশের সার্বিক প্রয়োজনে তাদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করে নব চেতনার অগ্নি মশাল জ¦লে উঠলে সেই বহ্নিশিখায় ভেসে যাবে অন্যায়, অসত্য, ঘুষ, দুর্নীতি। তাই তাদের ভূমিকার উপর নির্ভর করবে দেশ ও জাতির ভবিষ্যৎ। দারিদ্র্যপীড়িত মানুষের কাছে একমাত্র তারাই ভরসা। সেই প্রত্যাশায় তাদের দিকে চেয়ে আছে দেশ ও জাতি। আপনাদের ভবিষ্যৎ আরো উজ্জ্বল হোক- এই কামনা করছি। খোদা হাফেজ।

প্রায় সমোচ্চারিত ভিন্নার্থক শব্দ
Previus
Report on International Mother Language Observed in Netrokona Govt. College
Next

Share This Post


Suggestion or Complain

সংবাদ শিরোনাম