স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব - অনুচ্ছেদ। নবম শ্রেণি । বাংলা অ্যাসাইনমেন্ট-১ম সপ্তাহ - ২০২১


স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব - অনুচ্ছেদ। 


“Reading is to the mind what exercise is to the body ”

– Joseph Addison

এই কথাটি বলে গিয়েছেন ৩০০ বছর পূর্বে । আর বর্তমান মডার্ন সায়েন্স গবেষণার দ্বারা এই কথাটির সত্যতা প্রমাণ করেছে । ব্যায়াম যেমন আমাদের শরীরকে সুস্থ রাখে তেমনি বই পড়ার মধ্য দিয়ে আমরা আমাদের মনকে সুস্থ ও আনন্দিত রাখতে পারি । বই-ই হচ্ছে মানুষের শ্রেষ্ঠ সম্পদ । যার সাথে পার্থিব কোনো সম্পদের তুলনা হতে পারে না । স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব অনেক বেশি। স্বশিক্ষা  আমাদেরকে নতুন ব্যক্তিতে রূপান্তরিত করে।

আমরা যখন আমাদেরকে শিক্ষিত করা শুরু করব তখন আমাদের মস্তিষ্ক সংকীর্ণ মানসিকতার বাইরে চলে যাবে এবং এটি   আমাদের মানসিকতা প্রসারিত করতে শুরু করবে। আমরা কোন প্রকার অসুবিধা ছাড়াই যে কোনও সমস্যা সমাধান করতে সক্ষম হব। স্ব-শিক্ষার চেষ্টা করে না এমন বেশিরভাগ লোকেরা সর্বদা একই জায়গায় থাকে। তবে, সফল ব্যক্তিরা নিজেরাই পড়েন এবং স্বশিক্ষিত হন। আমাদের মধ্যে হয়তো অনেকেরই জানা আছে , আজ যারা সফলতার চরম শীর্ষে পৌঁছেছে তাঁরা সকলেই কতটা বই পড়তে আগ্রহী । জীবনে চরম সফল হওয়া সত্ত্বেও তারা বই পড়া থেকে নিজেদের বঞ্চিত রাখে না । বই পড়ার মধ্য দিয়ে তারা রোজ নিজেকে সমৃদ্ধ করে তোলেন । Warren Buffett তাঁর পেশা জীবনের শুরুতেই প্রতিদিন ৬০০-১০০০ পৃষ্ঠা নিয়মিত পড়তেন । স্ব -শিক্ষা আমাদের মনকে প্রসারিত করে। এটি কীভাবে আমাদের মনকে প্রসারিত করবে সেটি আমাদের উপর  নির্ভর করবে। আমরা ইতোমধ্যে যা শিখেছি তা কেউ হরণ করতে পারবে না। আর এটাই হচ্ছে স্ব-শিক্ষার সৌন্দর্য! বই পড়ে মানুষ সমাজের কাছে ভালোমন্দ মানবিক গুনগুলির মূল্য বুঝতে শেখে। বই পড়ার মাধ্যমে তৈরি হয় এক সহানুভূতিপূর্ণ মানসিকতা ।

বই পড়ার আর একটি উপকারিতা হলো এর মাধ্যমে আমাদের critical thinking develop হয় । বই পড়ার মাধ্যমে আমাদের জ্ঞানের পরিধি ব্যাপকভাবে বিস্তৃতি লাভ করে । যত বেশি বই পড়া যাবে , তত বেশি জ্ঞান বৃদ্ধি পাবে । বইয়ের ভেতরে থাকে অজানা তথ্যের খাজানা । যখন আমরা বই পড়বো তখন বইটির ভিতরে থাকা নানা ধরনের তথ্যের সাথে পরিচিতি লাভ করতে পারব । হোক সেটি ফিকশন কিংবা ননফিকশন , বই-ই পারে একজন মানুুষকে যথার্থ জ্ঞানী বানাতে । আর জ্ঞান সবসময় একজন মানুষকে সমৃদ্ধ করে । সুতরাং স্বশিক্ষা অর্জনে আমাদের নিয়মিত বই পড়ার অভ্যাস গড়ে তুলতে পারে। 




















Degree Changing- SSC Board Question analysis with answer - Gazi Online School
Previus
Deforestation - Exclusive Paragraph- (SSC-HSC)- Gazi Online School
Next

Share This Post


Suggestion or Complain

সংবাদ শিরোনাম