বাংলা অ্যাসাইনমেন্ট- অষ্টম শ্রেণি - ১ম সপ্তাহ - ২০২১ -(উত্তরসহ) - Gazi Online School


বাংলা অ্যাসাইনমেন্ট
অষ্টম শ্রেণি

১ম সপ্তাহ - ২০২১

রিনা ও মলি স্কুলে নতুন বই আনতে গিয়েছে। বই নিয়ে বের হওয়ার সময় তারা স্কুলের মাঠে একটি দামি মোবাইল ফোন পেল। তারা তাদের সহপাঠী রনির সাথে বিষয়টি নিয়ে আলোচনা করে। তারা সিদ্ধান্ত নেয় যে, ফোনের প্রকৃত মালিককে এটি ফেরত দেবে। কোন প্রক্রিয়ার মাধ্যমে তারা প্রকৃত মালিককে ফেরত দিতে পারে, সেই ধাপসমূহের বর্ণনা|

উত্তরঃ  যেসব প্রক্রিয়ার মাধ্যমে রিনা ও মলি দামি মোবাইল ফোনটি প্রকৃত মালিককে ফেরত দিতে পারে, সেই ধাপসমূহ নিচে বর্ণনা করা হল - 

প্রথম ধাপঃ 

রিনা ও মলি তাদের বিদ্যালয়ের প্রত্যেক শ্রেণিতে গিয়ে শেণি শিক্ষকের সহায়তা নিয়ে সকল ছাত্র-ছাত্রীকে অবহিত করবে। তারা তাদের প্রধান শিক্ষকের নিকট মোবাইল ফোনটি জমা রাখবে। উপযুক্ত প্রমান সাপেক্ষে তারা প্রকৃত মালিককে ফেরত দিবে। 

দ্বিতীয় ধাপঃ 

বিদ্যালয়ের শিক্ষকদের সহায়তায় “একটি মোবাইল ফোন পাওয়া গেছে” এই শিরোনামে তারা অনেকগুলো পোস্টার ছাপাতে পারে। ছাপানো পোস্টারগুলো তারা বিদ্যালয়ের আশেপাশে লাগাতে পারে।

তৃতীয় ধাপঃ 

মোবাইল ফোনের কল লিস্ট থেকে সদ্য ডায়াল করা নাম্বারগুলোতে ফোন দিয়ে তাদেরকে অবহিত করার মধ্য দিয়ে প্রকৃত মালিকের সন্ধান  বের করা যেতে পারে। 
চতুথ ধাপঃ 

বিদ্যালয়ের অথবা মসজিদের মাইকের সাহায্যে ঘোষনা দেওয়া যেতে পারে। এক্ষেত্রে তারা সকলের দৃষ্টি আকর্ষন করে বলবে, “একটি হারানো বিজ্ঞপ্তি, স্কুলের মাঠে একটি মোবাইল ফোন পাওয়া গেছে। উপযুক্ত প্রমান দেখিয়ে মোবাইল ফোনটি অফিস কক্ষ থেকে সংগ্রহ করার জন্য বিশেষভাবে বলা হল।”

পঞ্চম ধাপঃ 
আসল মালিক পাওয়ার জন্য রিনা ও মলিকে কিছু টেকনিক অনুসরণ করতে হবে। এক্ষেত্রে তারা মোবাইলের রং, মডেল, কোন ব্র্যান্ড, কয়টা সিম ব্যবহার করা যায় এসব প্রশ্ন আগন্তুককে জিজ্ঞাসা করতে হবে। কারন  মোবাইল সেটটি নেওয়ার জন্য অনেক লোক আসতে পারে। 

উপরের ধাপসমুহ ভালোভাবে অনুসরণ করলে মোবাইল ফোনটি প্রকৃত মালিক পাবে। 


নবম শ্রেণির বাংলা অ্যাসাইনমেন্ট দেখতে এখানে ক্লিক করঃ 


৬ষ্ঠ শ্রেণির বাংলা অ্যাসাইনসমন্ট এর উত্তর পেতে এখানে ক্লিক করঃ 


বাংলা অ্যাসাইনমেন্ট- ৬ষ্ঠ শ্রেণি - ১ম সপ্তাহ - ২০২১ -(উত্তরসহ) - Gazi Online School
Previus
Application for an English Language Club. - Gazi Online School.
Next

Share This Post


Suggestion or Complain

সংবাদ শিরোনাম