বাংলা অ্যাসাইনমেন্ট- ৬ষ্ঠ শ্রেণি - ১ম সপ্তাহ - ২০২১ -(উত্তরসহ) - Gazi Online School


বাংলা অ্যাসাইনমেন্ট-
৬ষ্ঠ শ্রেণি - ১ম সপ্তাহ - ২০২১

সাধু ভাষার রূপঃ  

তারপর স্বর্গীয় দূত পূর্বে যে টাকওয়ালা ছিল, তাহার কাছে গেলেন। সেখানে গিয়া আগের মতো একটি গাভি চাহিলেন। সেও ধবল রোগীর মতো তাহাকে কিছুই দিলনা। তখন স্বর্গীয় দূত বলিলেন, আচ্ছা, যদি তুমি মিথ্যা বলিয়া থাক, তবে যেমন ছিলে আল্লাহ তোমাকে আবার তেমনি করিবেন।

তারপর স্বর্গীয় দূত পূর্বে যে অন্ধছিল, তাহার কাছে গিয়া বলিলেন, আমি এক বিদেশি। বিদেশে আমার সম্বল ফুরাইয়া গিয়াছে। এখন আল্লাহর দয়া ছাড়া আমার দেশে পৌঁছিবার আর কোনো উপায় নাই। যিনি তোমার চক্ষু ভালো করিয়া দিয়াছেন, আমি তোমাকে সেই আল্লাহর দোহাই দিয়া একটি ছাগল চাহিতেছি; যেন আমি সেই ছাগল-বেচা টাকা দিয়া দেশে ফিরিয়া যাইতে পারি।

সমাধানঃ  চলিত ভাষার রূপঃ   

তারপর স্বর্গীয় দূত আগে যে টাকাওয়ালা ছিল, তার কাছে গেলেন। সেখানে গিয়ে আগের মতো একটি গাভি চাইলেন। সেও ধবল রোগীর মতো তাকে কিছুই দিলনা। তখন স্বর্গীয় দূত বললেন, আচ্ছা, যদি তুমি মিথ্যা বলে থাক, তবে যেমন ছিলে আল্লাহ তোমাকে আবার তেমনি করবেন।

তারপর স্বর্গীয় দূত আগে যে অন্ধ ছিল, তার কাছে গিয়ে বললেন, আমি এক বিদেশি। বিদেশে আমার সম্বল ফুরে গেছে। এখন আল্লাহর দয়া ছাড়া আমার দেশে পৌঁছার আর কোন উপায় নেই। যিনি তোমার চোখ ভালো করে দিয়েছেন, আমি তোমাকে সেই আল্লাহর দোহাই দিয়ে একটি ছাগল চাচ্ছি; যেন আমি সেই ছাগল-বেচা টাকা দিয়ে দেশে ফিরে যেতে পারি।

Voice Change - SSC Board Questions Analysis - Gazi Online School - গাজী অনলাইন স্কুল
Previus
বাংলা অ্যাসাইনমেন্ট- অষ্টম শ্রেণি - ১ম সপ্তাহ - ২০২১ -(উত্তরসহ) - Gazi Online School
Next

Share This Post


Suggestion or Complain

সংবাদ শিরোনাম